আফ্রিদি যেখানে সবার বস....

ছক্কা’ হলো ক্রিকেট জগতে বোলারদের উপর ব্যাটসম্যানদের সবচেয়ে বড় চপেটাঘাত। আর এই আঘাত খেয়ে কারো হয়েছে ক্ষতি আবার কেউ পেয়েছেন খ্যাতি। ২২ গজের পিচে বোলারদের তুলোধুনো করতে ওস্তাদ- এমন ব্যাটসম্যান হাতেগোনা কয়েকজন। আর এই ছক্কা মেরেই তারা ক্রিকেট দুনিয়ায় খ্যাতি কুড়িয়েছেন।
ছক্কার রাজ্যের রাজাদের নাম যদি বলা হয়, তবে সর্বপ্রথম আসে ‘ক্রিকেট দানব’ খ্যাত এক ক্রিকেটারের নাম। যিনি ব্যাটে ছক্কার ফুলঝুড়ি ছুটিয়ে ক্রিকেট রাজ্যে বনে গেছেন দানবে! এই মানুষটি আর কেউ নন, ওয়েস্ট ইন্ডিজ দলের অন্যতম ওপেনার ব্যাটসম্যান হেনরি ক্রিস গেইল। মাত্র কয়েকদিন আগেই তিনি আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ডটি নিজের করে নেন গেইল।

আফ্রিদি ক্যারিয়ারের শেষ ওডিআই ম্যাচ খেলেছেন ২০১৫ সালের মার্চে, যা প্রায় চার বছর আগে। কিন্তু এতদিনেও তার রেকর্ডটি অক্ষত রয়েছে।
গেইল ও আফ্রিদির পরেই রয়েছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্র্যান্ডন ম্যাককালাম। এই ক্রিকেটার ৪৩২ ম্যাচে ৪৭৪ ইনিংস ব্যাট করে হাঁকান ৩৯৮ টি ছক্কা। তৃতীয় স্থানে রয়েছেন তিনি। এরপরই রয়েছেন শ্রীলঙ্কার সাবেক মারকুটে ওপেনার সনৎ জয়সুরিয়া। জয়সুরিয়া ৫৮৬ ম্যাচে ৬৫১ ইনিংসে মারেন ৩৫২টি ছক্কা। তারপরই রয়েছেন ভারতের ইতিহাস সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। এই উইকেট রক্ষক ব্যাটসম্যান ৫২৫ ম্যাচে ৫১৪ ইনিংস ব্যাট করে মারেন ৩৪৯টি ছক্কা।
ব্যাটসম্যান - ম্যাচ - ইনিংস - ছক্কা
ক্রিস গেইল - ৪৪৫ - ৫১৫  - ৪৯২
শহীদ আফ্রিদি - ৫২৪ - ৫০৮ - ৪৭৬
ম্যাককালাম  - ৪৩২ -  ৪৭৪ - ৩৯৮
জয়সুরিয়া   -  ৫৮৬  - ৬৫১   - ৩৫২
এমএস ধোনি - ৫২৫ - ৫১৪ - ৩৪৩


No comments

Powered by Blogger.