অস্ট্রেলিয়াকে ‘অক্টোপাস’ নিরাপত্তায় মুড়বে ভারত

অস্ট্রেলিয়াকে ‘অক্টোপাস’ নিরাপত্তায় মুড়বে ভারত


অস্ট্রেলিয়াকে ‘অক্টোপাস’ নিরাপত্তায় মুড়বে ভারত
 
ভারতের মাটিতে টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর অস্ট্রেলিয়া দল। ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে ভারত। এ নিয়ে শোক পালনের সময়ও পাচ্ছে না দেশটির ক্রিকেটাঙ্গন। হায়দরাবাদের উপ্পলে রাজীব গান্ধী স্টেডিয়ামে পরশুই শুরু হচ্ছে ওয়ানডে সিরিজ। এই মুহূর্তে এমনিতেই সংঘাতপূর্ণ সময় পার করছে ভারত। পাকিস্তানের সঙ্গে চলছে অঘোষিত আকাশযুদ্ধ। সংঘাতময় এই পরিস্থিতির মধ্যে যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত সন্ত্রাসী হামলা প্রতিরোধের ভাবনা থেকেই সম্ভবত অস্ট্রেলিয়া দলকে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলার সিদ্ধান্ত নিয়েছে ভারত।
ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়া দলকে সত্যি সত্যিই নিরাপত্তার চাদরে মুড়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। এ জন্য তাঁরা সন্ত্রাস দমনে বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত কমান্ডো দল ‘অক্টোপাস’কে নিয়োগ দেবে অস্ট্রেলিয়া দলের নিরাপত্তায়। সঙ্গে থাকবে আরও ছয় প্লাটুন সশস্ত্র বাহিনীর দল। সব মিলিয়ে পরশু প্রায় ২ হাজার ৩০০ নিরাপত্তাকর্মী নিয়োজিত থাকবেন রাজীব গান্ধী স্টেডিয়ামে।

বাংলাদেশ সময় বেলা আড়াইটায় শুরু হবে প্রথম ওয়ানডে। এর আগেই দিনের ট্রেন সার্ভিস শেষ করার সিদ্ধান্ত নিয়েছে হায়দরাবাদ মেট্রোরেল কর্তৃপক্ষ। ম্যাচের দিন নিরাপত্তা নিশ্চিত করতেই এ সিদ্ধান্ত। দর্শকদের জন্যও রয়েছে বাধানিষেধ—ল্যাপটপ, ব্যানার, পানির বোতল, সিগারেট, ইলেকট্রনিক যন্ত্র, দাহ্য পদার্থ, ধারালো ধাতব বস্তু, প্লাস্টিকের পণ্য ও খাবার সঙ্গে করে আনতে পারবেন না দর্শকেরা। স্টেডিয়ামে চারপাশে সক্রিয় থাকবে ২০০ সিসি ক্যামেরা। এ ছাড়া যানবাহনের জন্য কয়েকটি জায়গায় চেকপোস্ট তো থাকছেই। সিসিটিভির ফুটেজ বিশ্লেষণ ও নিরাপত্তাব্যবস্থা পরিচালনা করতে থাকছে একটি জয়েন্ট কমান্ড সেন্টার। প্রশিক্ষণপ্রাপ্ত নিরাপত্তাকর্মী থাকছেন ২৫০ জন। এ ছাড়া ৫০৯ জন ট্রাফিক পুলিশ আর ৯৮৫ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য কাজ করবেন ম্যাচের দিন।

No comments

Powered by Blogger.