শুভ জন্মদিন ইতিহাসের সেরা ভদ্র ক্রিকেটার ‘হাসিম আমলা’


শুভ জন্মদিন ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ভদ্র ক্রিকেটার হাশিম আমলা। আজ ৩১ মার্চ। ১৯৮৩ সালের আজকের এই দিনে দক্ষিণ আফ্রিকার ‘নাটাল’ প্রদেশে জন্মগ্রহন করেন মুসলিম ক্রিকেটার হাশিম আমলা। জীবনের ৩৫ টি বসন্ত পার করে তিনি আজ ৩৬-এ পা দিয়েছেন। 



মুখের কোণায় এক টুকরো হাসি আর শান্ত-শিষ্ট ও ভদ্রতাই তার ট্রেড মার্ক। ব্যাট হাতে দিনের পর দিন অসাধারণ সব ইনিংস খেলেই যাচ্ছেন আফ্রিকার এই অধিনায়ক। হাশিম আমলা, নামটি মনে পড়লেই যে কোন ক্রিকেট ভক্তের মনে প্রশান্তির বাতাস বয়ে যেয়ে বাধ্য। ডানহাতি ব্যাটসম্যান হিসেবে তিনি প্রথমদিকে ব্যাটিং করেন এবং মাঝে মাঝে মিডিয়াম পেস বোলিং করে থাকেন। দীর্ঘ পরিসরের টেস্ট খেলায় ৩নং ব্যাটসম্যান ও একদিনের খেলায় শুরুতেই ব্যাটিং অর্ডারে নামেন আমলা।
দেশের হয়ে এখন পর্যন্ত ১২৪ টেস্ট খেলে করেছেন ৯২৮২ রান। রয়েছে ২৮ টি সেঞ্চুরি এবং ৪১ টি অর্ধশতক। সর্বোচ্চ স্কোর ৩১১। ওয়ানডেতে ১৭৪ ম্যাচ খেলে করেছেন ৭৯১০ রান। করেছেন ২৭ টি সেঞ্চুরি এবং ৩৭ টি অর্ধশতক। সর্বোচ্চ রান ১৫৯। টি-টোয়েন্টিতে ৪৪ টি ম্যাচ খেলে করেছেন ১২৭৭ রান। নেই কোন সেঞ্চুরি তবে ৮ টি অর্ধশতক করেছেন। সর্বোচ্চ রান ৯৭।
শচীনের মতো করে বলতে গেলে ‘হাশিম আমলা আমার সবথেকে প্রিয় ক্রিকেটার, জানিনা কেন ? কিন্তু আমি তার অনেক বড় একজন ভক্ত কারন সে দিনের পর দিন রান করে যায় কোন নাটকীয়তা ছাড়াই এমনকি কোন ধরনের উগ্র উদযাপনো সে করেনা ‘।
খোদ নিজের সতীর্থদের কাছেই অনুপ্রেরনার আরেক নাম হয়ে গেছেন হাশিম আমলা। ডেল স্টেনের ভাষায় ‘আমার যখন অনুপ্রেরনার দরকার হয় পাশের সিটে বসা কোরআন পাঠরত আমলার দিকে তাকাই’।

No comments

Powered by Blogger.