পিতার মৃত্যুর মাত্র একদিনের মাথায় যে ছেলে মাঠে নেমে দেশের জন্য লড়াই করতে পারে

 ক্রিকেট এতটাও নির্দয় নয় যে তাকে খালি হাতে ফিরিয়ে দেবে ।
বলছিলাম বিরাট কোহলির কথা , নিঃসন্দেহে একজন অসাধারণ ক্রিকেটার এবং ব্যাট হাতে অসংখ্য রেকর্ড ভেঙেছে আবার অসংখ্য রেকর্ড তৈরীও করেছে সে।তাকে গ্রেট শচীন টেন্ডুলকারের উত্তরসূরী হিসেবে ভাবা হয়, আর সে এটা বারবার প্রমান করেও এসেছে । তিন ফরম্যাটে তারমতো ধারাবাহিক ব্যাটসম্যান বিশ্বক্রিকেটে খুব বেশি আসেনি ।সে একজন চ্যাম্পিয়ন প্লেয়ার ।
মহেন্দ্র সিং ধোনিকে, বিরাট নিজের বড় ভাইয়ের মতো মানে , তাকে শ্রদ্ধা করে । ম্যাচ এর সময় তার কাছ থেকে সাহায্য নেয় , তাকে এখনো পর্যন্ত ভারতীয় দলের অপরিহার্য অঙ্গ মনে করে ।কিন্তু কিছু মানুষ এদের মধ্যে এই সুন্দর সম্পর্ককে ফেইসবুক এর পাতায় ফেলে একেবারে নষ্ট করে ফেলেছে । হতে পারে কোহলির নেতৃত্বে RCB কখনো কোনো কাপ জেতেনি কিন্তু তারমানে এই নয় যে সে খারাপ ক্যাপ্টেন । তার পেছনে কারণ আছে যে কেন RCB কাপ পাইনি? এখানে ওর কোন দোষ নাই,আইপিএলে ভারতীয় জাতীয় দলের তেমন চেনা মুখগুলো আরসিবিতে নেই।মিস্টার ৩৬০° ছাড়া সেরকম কোনো গুণগত বিদেশি খেলোয়াড়ও নাই।ব্যালেন্স টিম করা দরকার ছিল,অন্যান্য টিমের চেয়ে আরসিবি অনেক পিছিয়ে আছে এইজায়গাই ।
বিরাটের নেতৃত্বে RCB 2016 সালে আইপিএল এর ফাইনাল এ গিয়েছিল , 2017 চ্যাম্পিয়ন ট্রফির রানার্স আপ হয়েছিল। শুধু ট্রফি ছুঁয়ে দেখার সৌভাগ্য তার হয়নি । ঠিক আছে আজ হয়নি কিন্তু একদিন সেটাও পূর্ণ হবে । যারা কোহলিকে অপয়া বলে তাদের বলে রাখি যদি তাই হতো তাহলে ভারত 2011 ওয়ার্ল্ড কাপ , 2013 চ্যাম্পিয়ন ট্রফি , 2016 এশিয়া কাপ ভারত জিততে পারতো না।
ভারতীয় দলের সর্বশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহেন্দ্র সিং ধোনি তার নেতৃত্বেও কিন্তু ভারত ওয়ার্ল্ড কাপ ফাইনাল হেরেছে । এমনকি ঘরের মাঠে t20 ওয়ার্ল্ড কাপ এর ফাইনালে পৌঁছতে পারেনি ।তার জন্যও ধোনিকে অনেক অপমানিত হতে হয়েছে, কিছু নোংরা মানসিকতায় ভরা মানুষের কাছে । তবু সে টিকে ছিলো তার লক্ষ্যে । কোহলিকেও শক্ত হাতে ভারতের হাল ধরতে হবে। তার যা মনের জোর আমরা জানি সে পারবে।

No comments

Powered by Blogger.