মানুষের খোঁজে: সাদ্দাম মোহাম্মদ


মানুষের খোঁজে

সাদ্দাম মোহাম্মদ




সাদ্দাম মোহাম্মদ - আগুয়ান - Agooan
মানুষের খোঁজে - সাদ্দাম মোহাম্মদ - আগুয়ান




বর্তমান যে সমাজ ব্যবস্থা বিদ্যমান, তা একদিন ছিলো না। মানুষও ছিলো না সামাজিক। ধীরে ধীরে গড়ে উঠেছে সমাজ, তিলে তিলে মানুষ হয়ে উঠেছে সামাজিক, আধুনিক, সভ্য। এই পরিবর্তন হুট করে বা অল্প সময়েই আসেনি। এসেছে বছর, যুগ, শতাব্দির পরিক্রমায়। এখনো ঘূর্ণায়মান পরিবর্তনের চাকা। প্রতি মুহূর্তে পরিবর্তন ঘটছে মানুষ, সমাজ এবং বিশ্বের।

নানা আকৃতির, বিভিন্ন প্রকৃতির মানুষের বসবাস একটি সমাজে। আছে ভিন্ন মত পোষণকারী, ব্যতিক্রম পথ অবলম্বনকারী মানুষ। নানান শ্রেণী, নানান পেশা, নানা ধর্মের এবং আছে নানা বর্ণের মানুষ। ভিন্ন ভিন্ন রুচিবোধের মানুষ আছে, আছে ব্যতিক্রম নামের এবং আলাদা আলাদা বংশের মানুষ। আছে ভালো মানুষ এবং মন্দ মানুষ, সুচরিত্র এবং কুচরিত্রের মানুষ, ব্যক্তিত্ববান এবং ব্যক্তিত্বহীন মানুষ। যেমনি আছে প্রতিবাদী চেতনাধারি, তেমনি প্রতিবাদীসত্তাহীন মানুষ।

প্রকৃতির দিক থেকে যেমনি হোক, আকৃতির দিক থেকে মানুষের মতো হলেই তার সমাজে বসবাস।

যত প্রকৃতির মানুষই থাক, যেমন আকৃতির মানুষই থাক। দেখতে কৃষ্ণ বর্ণের হোক বা সফেদ বর্ণের। ধর্মে হিন্দু হোক অথবা মুসলিম। খ্রিষ্টান হোক বা হোক বৌদ্ধ ধর্মের অনুসারী। রাগী হোক কিংবা রাগহীন। যেমনই হোক, প্রতিটি মানুষের মাঝেই একটি ভালো মানুষ আছে, একটি ভালো সত্তা আছে। কারো এই সত্তা দেখা দেয় গড়পড়তা সবাইকে। আবার কারো এই সত্তার দর্শন পায় হাতেগোনা জন

যে মানুষটা আপনার চোখের কাঁটা, সে মানুষটাই হয়তো কারো চোখের মণি! যে মানুষটা আপনার কাছে অতীব নিন্দিত, সে মানুষটা যে সবার কাছে নিন্দিত এমনটা নয়! সে মানুষটাই কারো না কারো নিকট অত্যন্ত নন্দিত।
সাথে থাকা সমস্ত ব্যবসায়ী বা সকল গ্রাহক যে ব্যবসায়ীটাকে খুব খারাপ জানে, সে ব্যবসায়ীটার মাঝেও একটি ভালো মানুষ আছে। সেই ভালো মানুষটার সন্ধান হয়তো অনেকেই পায়নি, তবে কেউ না কেউ পেয়েছে নিশ্চই!

যে মানুষটা শহরের প্রকাণ্ড সন্ত্রাস, সেই মানুষটার মধ্যেও একটি ভালো মানুষ আছে। অবশ্যই আছে! সেই ভালো মানুষটার দেখা হয়তো পেয়েছে কোনো ভিক্ষুক, রিকশা চালক, হোটেলের বেয়াড়া বা কোনো ছোট্ট চায়ের দোকানি।

রাতের অন্ধকারে চুরি করছে, বাসে বা পথে পকেট কাটছে, ছিনতাই করছে। এসব অপরাধ যেসব মানুষগুলো করছে, সেসব মানুষগুলোর মধ্যেও একটা করে ভালো মানুষ আছে। আপনি আমি না পেলেও কেউ না কেউ সেই ভালো মানুষটার সাক্ষাৎ অবশ্যই পেয়েছে।

রাতে যে মানুষটা পতিতার সংসর্গে ছিলো, রাতের আঁধার ফুরোতেই সে মানুষটা গলা উচিয়ে পতিতার দিকে ছুঁড়ে দেয় নিন্দার ঢিল। এমন সংখ্যায় অসংখ্য নিন্দার ঢিল ছুঁড়ে মারা হয় যে পতিতার দিকে, সে পতিতার মাঝেও একটি ভালো মানুষ নেই এমনটা ভাবতে পারি না তার মাঝেও আছে!

একজন মানুষ প্রত্যেকের নিকট সমানভাবে ভালো মানুষ হতে পারে না, আবার প্রত্যেকের নিকট মন্দ মানুষও হয় না। কারো কারো চোখে তার মন্দ দিকটা পড়ে, আবার কারো কারো চোখে পড়ে তার ভালো দিকটা।
সময় স্বল্পতায় বা ব্যস্ততার দরুণ, অবহেলা অথবা অগ্রাহ্যের কারণে, উপরটা দেখে ভেতরটা খুঁটিয়ে দেখার মানসিকতার অভাবে আমরা পাই না
একটা ভালো মানুষ বা একটা ভালো সত্তা প্রতিটি মানুষের মাঝেই আছে;
সেই ভালো সত্তাটির সাক্ষাৎ, সেই ভালো মানুষটির দেখা বা দর্শন কেউকেউ পায়, কেউকেউ পায় না...

No comments

Powered by Blogger.